বিভিন্ন গোত্র

Rumman Ansari   Software Engineer   2023-09-12   163 Share
☰ Table of Contents

Table of Content:


বিভিন্ন গোত্র

মদীনার আরব বাসিন্দা

আওস

খাযরাজ

আওস ও খাযরাজ

আওস ও খাযরাজ (মদীনার আরব বাসিন্দা)-এর বংশধারা য়ামানের আদ গোত্রের সঙ্গে গিয়ে মিলিত হয় যেখান থেকে ইয়াছরিবের দিকে হিজরতের স্রোত বিভিন্ন বিরতিতে বইতে থাকে। এর কয়েকটি কারণ ছিল। এর মধ্যে য়ামনের অনিশ্চিত অবস্থা, আবিসিনিয়ার আক্রমণ, মা’রিব বাঁধের ধ্বংসের পর কৃষি জমিতে সেচ উপযোগী পানির অভাব প্রভৃতি রয়েছে। এভাবেই আওস ও খাযরাজ মদীনায় ইয়াহূদীদের পর আগমন করে। আওসের শাখাগোত্রসমূহ মদীনার দক্ষিণ ও পূর্বদিকে বসতি স্থাপন করে যা আওয়ালী এলাকা বলা হয়। খাযরাজের শাখা-গোত্রসমূহ মধ্য ও উত্তর এলাকায় বসতি স্থাপন করে। এটি মদীনার নিম্ন বা ঢালু ভাগ । এরপর পশ্চিমে হাররাতু’ল-ওয়াবরা অবধি আর কিছু নেই।

খাযরাজ ছিল চারটি গোত্রের সমষ্টি : (১) মালিক (২) 'আদী (৩) মাযিন ও (৪) দীনার । এর সবগুলোই নাজ্জার গোত্রের সঙ্গে সম্পর্কিত ছিল যাকে ভা বলা হত । বনু নাজ্জারের গোত্রসমূহ মদীনার সেই মধ্য ভাগে বসতি স্থাপন করে যেখানে এখন মসজিদে নববী (সা) অবস্থিত । আওস মদীনার উর্বর কৃষি এলাকায় বসতি স্থাপন করে এবং ইয়াহুদীদের গুরুত্বপূর্ণ গোত্র ও দলসমূহ প্রতিবেশীতে পরিণত হয় । খাযরাজ যেখানে অবস্থান নেয় তা খুব শস্য-শ্যামল এলাকা ছিল না । তাদের বনী কায়নুকা নামক একটি বড় ইয়াহুদী গোত্র প্রতিবেশী ছিল ।

এখন আওস ও খাযরাজের প্রকৃত জনসংখ্যা অবগত হওয়া খুবই কষ্টকর। কিন্তু অবস্থা ও ঘটনাসমূহের ওপর দৃষ্টিক্ষেপণকারী তাদের সামরিক শক্তির পরিমাপ সেই সমস্ত যুদ্ধ থেকে করতে পারবে যেসব যুদ্ধে তারা হিজরতের পর অংশ গ্রহণ করেছিল । অনন্তর মক্কা বিজয়ের পর তাদের যুদ্ধ-উপযোগী জনসংখ্যা ছিল চার হাজার ।

মদীনায় হিজরতের সময় আরবদেরই প্রাধান্য ও ক্ষমতা প্রতিষ্ঠিত ছিল । ইয়াহুদীরা তাদের এসব প্রতিপক্ষের মুকাবিলায় ঐক্যবদ্ধ ও সুসংগঠিত ছিল না। তাদের বিভিন্ন গোত্রের মধ্যে ছিল অনৈক্য ও কাদা ছোঁড়াছুঁড়ি । কিছু গোত্র আওসের সঙ্গে চুক্তিবদ্ধ ছিল আর কিছু খাযরাজের সঙ্গে। যুদ্ধের সময় তারা তাদের স্বধর্মীয়দের মুকাবিলায় আরবদের তুলনায় কঠোর স্বভাবের প্রমাণিত হয়েছিল। কায়নুকা, বনু নাদীর ও বনু কুরায়জার পারস্পরিক শত্রুতার ফলেই বনী কায়কা নিজেদের কৃষি কর্ম ও ক্ষেতখামার পরিত্যাগপূর্বক শিল্পকর্মকে পেশা হিসেবে গ্রহণ করতে বাধ্য হয়েছিল ।