ঘর থেকে বের হওয়ার সময় কি দু'আ পড়তে হয়?

প্রশ্নোত্তরে ইসলামী জ্ঞান >   দুআ ও যিকির >   দুআ ও যিকির  

Short Question

153


Answer:

ঘর থেকে বের হতেই আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা উত্তম। আল্লাহর উপর ভরসা ছাড়া ঘর থেকে বের হলেই শয়তান আক্রমণ করে বসে। তাই ঘর থেকে বের হতেই দরজায় দাঁড়িয়ে মহান আল্লাহর কাছে সাহায্য করা খুবই জরুরি। এতে রয়েছে অমঙ্গল থেকে আত্মরক্ষা ও কল্যাণের হাতছানি। তাহলে ঘর থেকে বের হতেই দরজায় দাঁড়িয়ে কী দোয়া পড়বেন?

ঘর থেকে বের হওয়া প্রসঙ্গে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে ঘোষণা করেন-
হজরত আনাস ইবনু মালিক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘ঘর থেকে কেউ বাইরে রাওয়ানা হওয়ার সময় যদি বলে-

বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহি লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহি ।

بِسْمِ اللَّهِ تَوَكَّلْتُ عَلَى اللَّهِ لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّ

অর্থ : ‘আল্লাহ তাআলার নামে, আল্লাহ তাআলার উপরই আমি নির্ভর করলাম, আল্লাহ তাআলার সাহায্য ছাড়া (মন্দে) বিরত থাকা ও কল্যাণ পাওয়ার শক্তি কারো নেই।’ তবে তাকে বলা হয় (আল্লাহ তাআলাই) তোমার জন্য যথেষ্ট; (অনিষ্ট থেকে) তুমি হেফাজত অবলম্বন করেছ। আর তার থেকে শয়তান দূরে সরে যায়।’ (তিরমিজি, মিশকাত, তালিকুর রাগিব, কালিমুত তাইয়্যিব)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, ঘরের বাইরে শয়তানের অনিষ্টতা ও যাবতীয় অমঙ্গল থেকে মুক্ত থাকতে এবং কল্যাণ পেতে ঘর থেকে বাইর হতে দরজায় দাঁড়িয়ে আল্লাহর কাছে সাহায্য চাওয়া।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের উপর আমল করার তাওফিক দান করুন। শয়তানের অনিষ্টতা থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।




Join Our telegram group to ask Questions

Click below button to join our groups.